লালগালিচায় কলম্বিয়ার সরকারবিরোধীদের ওপর সহিংসতার প্রতিবাদ

 প্রকাশ: ১৬ জুলাই ২০২১, ১১:২৮ পূর্বাহ্ন   |   বিনোদন

লালগালিচায় কলম্বিয়ার সরকারবিরোধীদের ওপর সহিংসতার প্রতিবাদ



থাইল্যান্ডকে ১১ বছর আগে ‘আঙ্কেল বুনমি হু ক্যান রিকল হিজ পাস্ট লিভস’ ছবির মাধ্যমে স্বর্ণ পাম এনে দিয়েছিলেন অ্যাপিচ্যাটপঙ বিরাসেতাকুল। আবার একই সম্মানের জন্য কানসৈকতে হাজির ৫০ বছর বয়সী এই নির্মাতা। কান উৎসবের ৭৪তম আসরের মূল প্রতিযোগিতা বিভাগে আছে তার পরিচালিত ‘মেমোরিয়া’। গতকাল বিকালে পালে দে ফেস্টিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে এর ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়েছে।


প্রদর্শনী শুরুর আগে লালগালিচা অনুষ্ঠানে দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়ার পতাকা তুলে ধরেন অ্যাপিচ্যাটপঙ বিরাসেতাকুল। পতাকায় লেখা ছিলো এস.ও.এস অর্থাৎ ‘সেভ আওয়ার সৌল’। কলম্বিয়ায় গত মে মাসে সরকারবিরোধী বিক্ষোভকে ঘিরে সহিংসতার কথা ইঙ্গিত করেছে ‘মেমোরিয়া’র কলাকুশলীদের এই উদ্যোগ।




‘মেমোরিয়া’ ইংরেজি ভাষায় অ্যাপিচ্যাটপঙ বিরাসেতাকুলের প্রথম ছবি। এর দৃশ্যধারণ হয়েছে কলম্বিয়ার জঙ্গলে। এতে অভিনয় করেছেন অস্কারজয়ী আমেরিকান অভিনেত্রী টিল্ডা সুইনটন। লালগালিচায় তাদের সঙ্গে আরও ছিলেন ফরাসি অভিনেত্রী জ্যঁন বালিবার, কলম্বিয়ান অভিনেতা এলকিন ডিয়াজ ও হুয়ান পাবলো উরেগো।




ছবিটির গল্প স্কটিশ একজন নারীকে কেন্দ্র করে। অর্কিড বাগান আছে তার। কলম্বিয়ায় বোনকে দেখতে যান তিনি। পথচলার মাঝামাঝি রোজ ভোরে অদ্ভুত সুর কানে ভেসে আসে তার।




এবারের কানে অ্যাপিচ্যাটপঙ বিরাসেতাকুল পরিচালিত ‘দ্য ইয়ার অব দ্য এভারলাস্টিং স্টর্ম’ ছবিটি রয়েছে কান প্রিমিয়ার বিভাগে। তবে তিনি একা নন, এটি যৌথভাবে পরিচালনা করেছেন ইরানের জাফর পানাহি, সিঙ্গাপুরের অ্যান্থনি চেন, যুক্তরাষ্ট্রের ডেভিড লাওয়ারি, মালিক ভিথাল ও লরা পয়েট্রাস এবং চিলির ডমিঙ্গা সোটোমাইয়র।




গতকাল মূল প্রতিযোগিতা বিভাগে আরও ছিলো ফরাসি পরিচালক ব্রুনো দুমোঁর ‘ফ্রান্স এবং মরক্কোর নাবিল আয়ুশ পরিচালিত ‘ক্যাসাব্ল্যাঙ্কা বিটস’ ছবি দুটির ওয়ার্ল্ড প্রিমিয়ার।


আঁ সার্তে রিগা :

উৎসবের দশম দিন আঁ সার্তে রিগা বিভাগে দেখানো হয়েছে মেক্সিকান নারী নির্মাতা তাতিয়ানা হয়েসো পরিচালিত ‘প্রেয়ারস ফর দ্য স্টোলেন’।




প্রতিযোগিতা বিভাগের বাইরে :

কান প্রিমিয়ারে গতকাল দর্শকরা উপভোগ করেছে এশিয়ার দুই নির্মাতার ছবি। এগুলো হলো দক্ষিণ কোরিয়ার হং সাং-সু পরিচালিত ‘ইন ফ্রন্ট অব ইউর ফেস’ এবং জাপানের মামোরু হোসোদার অ্যানিমেটেড ছবি ‘বেল’।




কান ক্ল্যাসিকস :

ধ্রুপদি ছবির বিভাগ কান ক্ল্যাসিকসে গতকাল মাস্টারক্লাসে আলাপ করেছেন ইতালিয়ান চলচ্চিত্রকার মার্কো বেলোচ্চিও। গতকাল এই বিভাগে সাল বুনুয়েল থিয়েটারে দেখানো হয়েছে যুগোস্লাভিয়ার পরিচালক জোদ্রাভকো ভেলিমিরোভিচের ‘দ্য ফোর্টিন্থ ডে’ (১৯৬০) এবং আমেরিকান পরিচালক বিল ডিউকের ‘দ্য কিলিং ফ্লোর’ (১৯৮৫)।





সিনেমা ডি লা প্লাজ :

কানের মাচি সৈকতে গতকাল রাত ৯টা ৩০ মিনিটে ছিলো গত বছর কানের অফিসিয়াল সিলেকশনে থাকা ‘লাভারস রক’ ছবির ইউরোপিয়ান প্রিমিয়ার। ছবিটির ব্রিটিশ পরিচালক স্টিভ ম্যাককুইন এই প্রদর্শনীতে ছিলেন। ভূমধ্যসাগরের তীরে সবশ্রেণির দর্শক-শ্রোতা, উৎসবে অংশগ্রহণকারী এবং পর্যটকদের জন্য আয়োজনটি ছিলো উন্মুক্ত।



বিনোদন এর আরও খবর: