লালমনিরহাটের চাষীদের পাশে স্বপ্ন

 প্রকাশ: ০৮ ডিসেম্বর ২০২০, ১০:৪১ পূর্বাহ্ন   |   সারাদেশ

লালমনিরহাটের চাষীদের পাশে স্বপ্ন

মুলা নিয়ে বিপাকে পড়েছেন লালমনিরহাটের চাষীরা। বাজারে চাহিদা না থাকায় মুলা ফেলে দিতে হচ্ছে। এবার অসহায় সেই কৃষকদের পাশে দাঁড়িয়েছে দেশের শীর্ষ সুপারশপ ‘স্বপ্ন’।

ন্যায্যমূল্যে রোববার চাষীদের কাছ থকে প্রায় ১৫,০০০ কেজি মুলা কেনা হয়েছে। বাজারে মুলার চাহিদা কম থাকলেও মূলত কৃষকদের পাশে দাঁড়াতেই মুলা কেনা হয়েছে। লালমনিরহাট সদর উপজেলার বিমানবন্দর হাড়িভাঙ্গা এলাকা থেকে স্বপ্নকর্মীরা সরাসরি কৃষকের কাছ থেকে নগদ অর্থে মুলা কেনেন।

মুলা নিয়ে বিপদে পড়া কৃষক মো. মজমুল হক বলেন, ‘‘আমার কৃষি ছাড়া আয়ের কোনো পথ নেই। এবার মুলা আবাদ করেছি। ফলনও ভালো কিন্তু দাম নেই। মুলা তোলা ও পরিষ্কার করার খরচও উঠছে না। এদিকে আলু চাষের সময়ও চলে যাচ্ছে। পত্রিকার সংবাদ দেখে ‘স্বপ্ন’ আমাদের পাশে দাঁড়িয়েছে। আমরা সরাসরি মুলা বিক্রি করতে পেরে আনন্দিত।’’

এদিকে “স্বপ্ন” পাশে থাকলে অদূর ভবিষ্যতে আমরা লাভজনক ফসল উৎপাদন করতে পারবো। উৎপাদিত পণ্যের বাজার পেলে আমাদের লোকসান গুনতে হবে না” – বলে জানান আরেক চাষী মইনুল ইসলাম।

তিনি আরো বলেন, ‘‘আজ ‘স্বপ্ন’ পাশে না এলে জমির মুলা ফেলার জন্যও ধার করে টাকা জোগাড় করতে হতো। পাশে দাঁড়ানোর জন্য সবার পক্ষ থেকে স্বপ্ন পরিবারকে ধন্যবাদ জানাচ্ছি ।’’

এ প্রসঙ্গে স্বপ্ন’র হেড অব পার্চেজ সাজ্জাদুল হক বলেন, ‘‘স্বপ্ন’’ সব পরিস্থিতিতে উৎপাদনকারী ও কৃষকদের পাশে আছে। আমরা করোনাকালীন সময়ে দেশের বিভিন্ন স্থানের কৃষকের কাছ থেকে সরাসরি পণ্য কিনেছি। তারই ধারাবাহিকতায় লালমনিরহাটের কৃষকের পাশে এবার দাঁড়ানো।”


সারাদেশ এর আরও খবর: