শিক্ষাখাতে সহযোগিতা বাড়াতে আগ্রহী বাংলাদেশ-উজবেকিস্তান

 প্রকাশ: ০৫ এপ্রিল ২০২৪, ১২:১৩ অপরাহ্ন   |   জাতীয়

শিক্ষাখাতে সহযোগিতা বাড়াতে আগ্রহী বাংলাদেশ-উজবেকিস্তান

 উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ মনিরুল ইসলামের সঙ্গে উজবেকিস্তান স্টেট ইউনিভার্সিটি অব ওয়ার্ল্ড ইকোনোমি অ্যান্ড ডিপ্লোমেসির রেক্টর এবং উজবেকিস্তান সিনেটের ফার্স্ট ডেপুটি চেয়ারম্যান সদিক সাফোত্রভের বৈঠক হয়েছে।  


বৃহস্পতিবার  (৪  এপ্রিল)  আয়োজিত এ বৈঠকে বাংলাদেশ ও উজবেকিস্তানের মধ্যকার ঐতিহাসিক, সাংস্কৃতিক ও ধর্মীয় বন্ধন ও বন্ধুত্বের ওপর আলোকপাত করেন৷  উভয়ই এ সম্পর্ককে আরও গভীর ও শক্তিশালী করার ব্যাপারে কার্যকরী উদ্যোগ ও কার্যক্রম গ্রহণের ওপর জোর দেন।



বৈঠকে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-রেক্টর গুলনোজা ইসমাইলোড এবং পরিচালক আব্দুসামাদ খাইদারোভ।


রাষ্ট্রদূত ড. ইসলাম বাংলাদেশ-উজবেকিস্তান সম্পর্কের বর্তমান অবস্থা ও অগ্রগতি বর্ণনা করে শিক্ষা-সহযোগিতা বিকাশে অপার সম্ভাবনা ও সুযোগ রয়েছে বলে উল্লেখ করেন।


প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে আর্থ সামাজিক ক্ষেত্রে বাংলাদেশের উন্নয়ন ও অগ্রযাত্রার চিত্র তুলে ধরে রাষ্ট্রদূত বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা, দারিদ্র্য বিমোচন, প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা, নারীর ক্ষমতায়নসহ অন্যান্য গুরুত্বপূর্ণ সমসাময়িক বিষয়ে দু'দেশের শিক্ষা প্রতিষ্ঠান ও গবেষকদের তাদের অভিজ্ঞতালব্ধ জ্ঞান আদান- প্রদান করতে পারেন, যা তাদের পারস্পরিক দৃষ্টিভঙ্গিকে আরও সমৃদ্ধশালী করবে।  


তারা উভয়ই উজবেকিস্তানের স্টেট ইউনিভার্সিটি অব ওয়ার্ল্ড ইকোনোমি অ্যান্ড ডিপ্লোমেসি এবং বাংলাদেশ ফরেন সার্ভিস একাডেমির মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়ে আলোচনা করেন। এর মধ্যে দিয়ে দু'দেশের তরুণ কূটনীতিকদের মধ্যে বিরাজমান যোগাযোগ ও বন্ধুত্বকে আরও মজবুত করার মধ্য দিয়ে দু'দেশের দ্বিপাক্ষিক সম্পর্কে ইতিবাচক অবদান রাখবে বলে তারা  আশা প্রকাশ করেন।


রেক্টর সদিক সাফোন্ড বিভিন্ন ক্ষেত্রে তার বিশ্ববিদ্যালয়ের অর্জন ও স্বীকৃতির বর্ণনা দিয়ে বাংলাদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে তাদের সহযোগিতা বাড়ানোর বিষয়ে রাষ্ট্রদূতের সহযোগিতা কামনা করেন।


জাতীয় এর আরও খবর: